বাংলাদেশ ০৩:৫০ পূর্বাহ্ন, শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
নোটিশ :

সাংবাদিক নিয়োগ চলছে,, সাংবাদিক নিয়োগ চলছে,,০১৯৯৯-৯৫৩৯৭০, ০১৭১২-৪৪৬৩০৬,০১৭১১-০০৬২১৪ সম্পাদক

     
ব্রেকিং নিউজ ::
মিরপুরে মোটরসাইকেলের তেলের ট্যাংকের ভেতর ফেনসিডিল সহ আটক-০১ শাশুড়িকে বাঁচাতে গিয়ে অন্তঃসত্ত্বা পুত্রবধূ ভেসে গেলেন হাওরের জলে। শিবপুরে স্মার্ট শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারী ফেডারেশনের সম্মেলন অনুষ্ঠিত কুষ্টিয়ায় দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত-১, আহত-৩ বোয়ালখালীতে পুকুরে ডুবে যুবকের মৃত্যু এম.আই. টেলিভিশন’ এর ৩য় বর্ষপূর্তি উদযাপন একদফা দাবি নিয়ে আবারো রেললাইন অবরোধে রাবি শিক্ষার্থীরা ক্লাস বর্জন করলো কুবির অর্থনীতি বিভাগ বিসিএস প্রশ্ন ফাঁস করে কোটি টাকার জমি কিনেছেন শাহাদাত আপন মামা কর্তৃক কিশোরী ভাগনীকে ধর্ষণ মামলার পলাতক প্রধান আসামী জগন্নাথ বিশ্বাসকে গ্রেফতার করেছে র‌্যাব। ধনবাড়ীতে বিপুল পরিমাণ ইয়াবাসহ ৩ মাদক কারবারি আটক বিপুল পরিমাণে গাঁজাভর্তি ট্রাকসহ ০২শীর্ষ মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‍্যাব। বাবুগঞ্জে রাস্তার ভোগান্তিতে পথ চলা বন্ধ শিক্ষার্থীরা চরম দুর্ভোগে। রাজশাহীর বাগমারায় অনলাইন জুয়ার কালো থাবায় নিঃস্ব হচ্ছে তরুণ-যুব সমাজ ফেনী ইউনিভার্সিটিতে গবেষণা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত 

সাংবাদিকতার বিষয় জানুন শিখুন – পর্ব -১

  • নিজস্ব সংবাদ :
  • আপডেট সময় ০৩:৪০:০৫ অপরাহ্ন, সোমবার, ৪ মার্চ ২০২৪
  • ১৯২৬ বার পড়া হয়েছে

 

 

 

 

 

কিছু কথা জানা দরকার 

সংবাদ বর্তমান সময়ে এমন একটি বিষয়, যার সঙ্গে পরিচয় নেই এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া যাবে না। এর একটি কারণ হতে পারে, সংবাদ সমাজের প্রতিটি মানুষের সঙ্গেই কোনো না কোনোভাবে সম্পৃক্ত। এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না, সংবাদ যাকে নিয়ে কথা বলে না। আর এখানেই সংবাদের চমৎকারিত্ব ও তাৎপর্য।

সমাজের একটি শ্রেণী সংবাদ সৃষ্টি করে। একটি শ্রেণী সেই সংবাদ সংগ্রহ ও প্রচার-প্রকাশ করে। আরেকটি শ্রেণী ওই সংবাদ গ্রহণ (শ্রবণ,দর্শন,পাঠ) করে। এভাবে সমাজের সবটুকু অংশের সঙ্গেই সংবাদ সম্পর্কিত থাকে। তাই সংবাদের মতো এত পরিব্যাপ্ত ও প্রভাবশালী একটি বিষয় সম্পর্কে নির্ভুল ধারণা ও দক্ষতা অর্জন করা অত্যন্ত জরুরি। বিশেষ করে সংবাদ সংগ্রহ ও ‘প্রক্রিয়াজাতকরণের’ সঙ্গে যারা সংশ্লিষ্ট ও যারা সংশ্লিষ্ট হওয়ার ইচ্ছে রাখেন, তাদের জন্যে এটি অপরিহার্য। এজন্যে সংবাদ ও সাংবাদিকতা সম্পর্কে সুস্পষ্ট ও যথার্থ জ্ঞান অর্জন করা দরকার। আর তা করতে হবে একেবারে গোড়া থেকেই ‘সংবাদ’কে বোঝার মাধ্যমে।

সংবাদ কী

সংবাদের স্বয়ং-সম্পূর্ণ, সর্বজনগ্রাহ্য ও সম্পন্ন কোনো সংজ্ঞা নেই। নেই মানে এখনো এমন কোনো সংজ্ঞা কারো পক্ষে দেয়া সম্ভব হয়নি। একেকজন একেকভাবে সংবাদকে সংজ্ঞায়িত করেছেন। প্রত্যেকেই নিজস্ব দৃষ্টিভঙ্গী থেকে সংজ্ঞা দেয়ার চেষ্টা করেছেন। একেকটি সংজ্ঞা তাই সংবাদের একেকটি দিককে গুরুত্ব দিয়ে তুলে এনেছে। সবগুলো না হলেও কিছু সংজ্ঞা বিশ্লেষণ করলে সংবাদ সম্পর্কে মোটামুটি একটা ধারণা পাওয়া সম্ভব হবে। এর আগে ‘সংবাদ‘ শব্দটির ব্যুৎপত্তি সম্পর্কে একটা ধারণা নেয়া যেতে পারে।

সংবাদ শব্দের উৎপত্তি 

প্রচলিত তত্ত্ব অনুযায়ী, ‘সংবাদ’ শব্দটির ইংরেজি প্রতিশব্দ NEWS-এর উৎপত্তি হয়েছে জার্মান শব্দ ‘new-yo’ ও ল্যাটিন ‘neowe’ থেকে। দুটিরই অর্থ ‘নতুন কিছু’। ‘NEWS‘ শব্দটির প্রতিটি বর্ণ থেকে North, East, West ও South- এই চারটি দিকের নামগুলো পাওয়া যায়। তাই অনেকে ভেবে থাকেন, চতুর্দিকের খবরাখবর নিয়েই সংবাদ হয় বলে এই চারটি দিকের নামের আদ্যক্ষরগুলো নিয়েই NEWS শব্দটি তৈরি হয়েছে। চমৎকার মিল থাকলেও বিষয়টি আসলে তা নয়। অনেকে আবার সংবাদ-এর ইংরেজি প্রতিশব্দ ‘News‘-কে ‘নতুন কোনকিছু’ অর্থাৎ ‘New‘-এর বহুবচন হিসেবে ব্যাখ্যা করেন। তবে ইদানিং অনেক দেশে NEWS শব্দটিকে এভাবে ব্যাখ্যা করা হচ্ছে: N-Newsworthiness (does it say something newsworthy?)

E-Emphasis (does it emphasize the most interesting fact?)

W-The 5Ws and H (are the essential Ws and H in the opening paragraphs but not jammed into the first paragraph?)

S-Source (does it report the source of this information in this story?)।

 

 

সংবাদের সংজ্ঞা

এবার আসা যাক সংবাদের সংজ্ঞায়। সংবাদের সংজ্ঞা দিতে গিয়ে জন বোগার্ট বলেছিলেন, কুকুর মানুষকে কামড়ালে সংবাদ হয় না, কিন্তু মানুষ কুকুরকে কামড়ালে তা সংবাদ হয়। এখানে আসলে অস্বাভাবিকতার দিকটি বোঝানোর চেষ্টা করা হয়েছে। সাধারণত যা একেবারেই দৈনন্দিন ও স্বাভাবিক ঘটনা, তা সংবাদ হয় না কেননা এতে সংবাদ হওয়ার মতো কোনো বৈশিষ্ট্য নেই। কিন্তু যা ঘটার কথা নয়, যা অস্বাভাবিক এমন কিছু বিষয় সম্পর্কে মানুষের আগ্রহ থাকে। তাই এগুলো সংবাদ হয়।

কার্ল ওয়ারেন বলেন: শিল্প বা সত্য শব্দটির মতো খবর শব্দটিও ক্ষুদ্র কিন্তু এর অর্থ বহুবিধ। সংকীর্ণ অর্থে এটি সাবান বা জুতোর মতো সাদামাটা বস্তু, কিন্তু ব্যাপক অর্থে এটি গুণের দিক দিয়ে অভিনব বা অগতানুগতিক, বৈচিত্র্যের দিক দিয়ে অনন্ত এবং তা জীবনের মতোই সীমাহীন (news, like art or truth is a short word with multiple meaning. In a narrow sense, it is a produce as simple as a soap or shoes. In a broad sense, it is elusive in quality, endless in variety and has no limit other than those of life itself)। মডার্ন নিউজ রিপোর্টিং বইয়ে কার্ল ওয়ারেন বলেন, সংবাদ হচ্ছে মানব জাতিকে আগ্রহী করে তোলে এমন কোন কিছুর সময়োচিত রিপোর্ট এবং সেরা সংবাদ হচ্ছে যা অধিকাংশ পাঠককে আগ্রহী করে তোলে।

মিশেল ভি চার্নলি সংবাদকে কিছুটা আলঙ্কারিকভাবে সংজ্ঞায়িত করে বলেন, সংবাদ হচ্ছে আজকে সুন্দরভাবে বিন্যস্ত আগামীদিনের ইতিহাস (news is tomorrow’s history done up in today’s neat package)। চার্নলির মতে, সংবাদ হচ্ছে ঘটনা বা মতামতের সময়ানুগ প্রতিবেদন যা বেশকিছু লোকের কাছে আকর্ষণীয় অথবা গুরুত্বপূর্ণ অথবা দুই-ই (news is the timely report of facts of opinions that hold interest or importance, or both for a considerable number of people) |

বাস্টিয়ান, কেস ও বাস্কেট-এর মতে, সংবাদ এই বিশ্বব্রহ্মাণ্ডের একটি দিন বা একটি সপ্তাহের সকল কর্মপ্রবাহের সমন্বিত খতিয়ান নয়, বরং তা বিশৃঙ্খল ঘটনাবলির ভারসাম্যপূর্ণ ও সুসংহত বিন্যাস (news is not a comprehensive array of all the activities of the world in a day or a week but a balanced, audited account of the glut of occurrences)। এডিটিং দ্য ডে’জ নিউজ বইয়ে তাঁরা বলেন, একদিনে বা এক সপ্তাহে সংঘটিত বিশ্ব কার্যক্রমের একটি বৃহৎ সাজানো ডালিই সংবাদ নয় বরং সংবাদ হচ্ছে সুষম ও সম্পাদনাকৃত ঘটনাবলির সমষ্টি।

তাঁরা বলেন, খবর হলো মানুষ যে সম্পর্কে ভাবে, কথা বলে, দেখে, আলোচনা করে সে সম্পর্কে প্রাপ্ত সর্বশেষ আকর্ষণীয়, গুরুত্বপূর্ণ ও নির্ভুল তথ্যের রেকর্ড news is the record of most interesting, important and accurate information obtainable about the things man thinks and says, sees and describes, plans and does।

 

সংবাদকে অনেক সময় এতটাই নেতিবাচক কোনো বিষয় সংশ্লিষ্ট মনে করা হয় যে এমন কথাই প্রচলিত হয়ে গেছে। খারাপ সংবাদই হলো ভালো (এখানে ‘বড়’ অর্থে) সংবাদ bad news is good news।

চার্লস এ ডানার মতে, সমাজের বিপুলসংখ্যক মানুষের মনে আগ্রহ সঞ্চার করে- এমন সবকিছুই সংবাদ যদিও অতীতে সেগুলোর প্রতি তাদের মনোযোগ আকৃষ্ট হয়নি news is anything that interests a large part of the community and has never been brought to its his attention। চার্লস এ ডানার অন্য একটি সংজ্ঞা হলো: সংবাদ হলো এমন কিছু যা মানুষের মধ্যে আলোচিত হয় News is anything that will make people talk।

দ্য সান-এর জেরাল্ড জনসন বলেন, সংবাদ হলো এমন কোনো বিষয় যা একজন ভালো সাংবাদিককে আগ্রহী করে তোলে News is what interests a good newspaperman। এরিখ সি হপউড বলেন, সংবাদ হলো জনসাধারণকে আগ্রহী করে তোলে এমন গুরুত্বপূর্ণ ঘটনার প্রথম প্রতিবেদন (the first report of significant events which have interest for the public)

স্ট্যানলি জনসন ও জুলিয়ান হ্যারিস বলেন, সংবাদ হলো এমন একটি প্রকৃত ঘটনার বিবরণ যা স্থিতাবস্থা পরিববর্তন করে বা পরিবর্তনের ক্ষমতা রাখে an account of the actual events which disrupt or are potentially disruptive of the status quo।

তারা আরো বলেন, ব্যক্তিভেদে পরিস্থিতি অনুযায়ী প্রতিটি সংবাদই আপেক্ষিক। আপেক্ষিকতার সবগুলো বিষয়ের সমন্বয়েই সংবাদের প্রতি মানুষের আকাঙ্ক্ষা বাড়িয়ে তোলা যায় every news situation is relative to the person who reports and reads that particular situation. The desirability of news can be ascertained only through the sum total of all relative observations।

হ্যারিস ও জনসন তাঁদের দা কমপ্লিট রিপোর্টার বইয়ে বলেন, সংবাদ হচ্ছে সকল চলতি ঘটনাবলীর সংমিশ্রণ যার প্রতি সাধারণ মানুষের আগ্রহ রয়েছে এবং সেরা সংবাদ তা-ই যা অধিকাংশ পাঠককে আগ্রহী করে তোলে।

স্ট্যানলি ওয়াকার বলেন, একজন নগর সম্পাদক যখন সংবাদকে সংক্ষিপ্তাকারে সংজ্ঞায়িত করেন, তখন তা তিনটি শব্দ ‘যৌনতা, অর্থ ও অপরাধ’ (crime, money and sex)-এর মধ্যে সীমিত হয়ে পড়ে।

নীল ম্যাকনীল বলেন, সংবাদ হচ্ছে সংবাদপত্র পাঠকদের জন্যে চলমান কিছু আগ্রহোদ্দীপক ও গুরুত্বপূর্ণ ঘটনা বা বাস্তব অবস্থার বিবরণীর সমষ্টি যা সংবাদপত্রগুলো প্রকাশ করে থাকে।

উইলিয়াম মেটজ তাঁর নিউজ রাইটিং ফ্রম লীড টু ৩০ বইয়ে বলেন, সংবাদ হচ্ছে একটি ঘটনা, বিষয় বা মতামতের বিবরণী যা জনগণকে পড়তে আগ্রহী করে তোলে।

টার্নার কাটলেজ বলেন, সংবাদ হলো এমন কিছু যা গতকাল জানা ছিল না (News is something that you did not know yesterday)।

অজ্ঞাত একজন সাংবাদিকের লেখায় পাওয়া যায়, সংবাদ হচ্ছে কোনো ধারণা, ঘটনা বা বিষয়ের পক্ষপাতশূন্য, সঠিক, বস্তুনিষ্ঠ ও সময়োচিত বিবরণী যা পাঠককে আকৃষ্ট করে এবং তা প্রকাশ করে সংবাদপত্র আর্থিকভাবে লাভবান হয়।

অন্য একজনের বক্তব্যে পাওয়া যায়, সংবাদ হচ্ছে কোনো ধ্যান-ধারণা বা ঘটনার পক্ষপাতশূন্য, সঠিক, বস্তুনিষ্ঠ ও সময়োচিত বিবরণী যা স্থিতাবস্থাকে বিঘ্নিত করে অথবা তার সম্ভাবনাটা স্থিতাবস্থার জন্যে বিঘ্ন সৃষ্টিকারী।

ইউনাইটেড প্রেস অ্যাসোসিয়েশনের মতে, মানুষের জীবনের কোনো কিছু বা সবকিছু এবং তাদের অভিব্যক্তির উপাদানই হচ্ছে সংবাদ।

এখানে উক্ত সংজ্ঞা ও ব্যাখ্যা থেকে সংবাদ সম্পর্কে সংশ্লিষ্টদের নিজস্ব ধ্যান-ধারণা ও পরিবেশগত কারণে আপেক্ষিকতা এসেছে। একেকজন একেকটি দিক থেকে সংবাদকে ব্যাখ্যা করার চেষ্টা করেছেন। তবে সবগুলো মিলিয়েই সংবাদ সম্পর্কে সামগ্রিক একটা ধারণা নেয়া যেতে পারে।

 

মো: গোলাম মাওলা শাওন

প্রকাশক ও সম্পাদক

দৈনিক বাংলার আলো নিউজ

চলবে

 

 

আপলোডকারীর তথ্য

Banglar Alo News

hello
জনপ্রিয় সংবাদ

মিরপুরে মোটরসাইকেলের তেলের ট্যাংকের ভেতর ফেনসিডিল সহ আটক-০১

সাংবাদিকতার বিষয় জানুন শিখুন – পর্ব -১

আপডেট সময় ০৩:৪০:০৫ অপরাহ্ন, সোমবার, ৪ মার্চ ২০২৪

 

 

 

 

 

কিছু কথা জানা দরকার 

সংবাদ বর্তমান সময়ে এমন একটি বিষয়, যার সঙ্গে পরিচয় নেই এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া যাবে না। এর একটি কারণ হতে পারে, সংবাদ সমাজের প্রতিটি মানুষের সঙ্গেই কোনো না কোনোভাবে সম্পৃক্ত। এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না, সংবাদ যাকে নিয়ে কথা বলে না। আর এখানেই সংবাদের চমৎকারিত্ব ও তাৎপর্য।

সমাজের একটি শ্রেণী সংবাদ সৃষ্টি করে। একটি শ্রেণী সেই সংবাদ সংগ্রহ ও প্রচার-প্রকাশ করে। আরেকটি শ্রেণী ওই সংবাদ গ্রহণ (শ্রবণ,দর্শন,পাঠ) করে। এভাবে সমাজের সবটুকু অংশের সঙ্গেই সংবাদ সম্পর্কিত থাকে। তাই সংবাদের মতো এত পরিব্যাপ্ত ও প্রভাবশালী একটি বিষয় সম্পর্কে নির্ভুল ধারণা ও দক্ষতা অর্জন করা অত্যন্ত জরুরি। বিশেষ করে সংবাদ সংগ্রহ ও ‘প্রক্রিয়াজাতকরণের’ সঙ্গে যারা সংশ্লিষ্ট ও যারা সংশ্লিষ্ট হওয়ার ইচ্ছে রাখেন, তাদের জন্যে এটি অপরিহার্য। এজন্যে সংবাদ ও সাংবাদিকতা সম্পর্কে সুস্পষ্ট ও যথার্থ জ্ঞান অর্জন করা দরকার। আর তা করতে হবে একেবারে গোড়া থেকেই ‘সংবাদ’কে বোঝার মাধ্যমে।

সংবাদ কী

সংবাদের স্বয়ং-সম্পূর্ণ, সর্বজনগ্রাহ্য ও সম্পন্ন কোনো সংজ্ঞা নেই। নেই মানে এখনো এমন কোনো সংজ্ঞা কারো পক্ষে দেয়া সম্ভব হয়নি। একেকজন একেকভাবে সংবাদকে সংজ্ঞায়িত করেছেন। প্রত্যেকেই নিজস্ব দৃষ্টিভঙ্গী থেকে সংজ্ঞা দেয়ার চেষ্টা করেছেন। একেকটি সংজ্ঞা তাই সংবাদের একেকটি দিককে গুরুত্ব দিয়ে তুলে এনেছে। সবগুলো না হলেও কিছু সংজ্ঞা বিশ্লেষণ করলে সংবাদ সম্পর্কে মোটামুটি একটা ধারণা পাওয়া সম্ভব হবে। এর আগে ‘সংবাদ‘ শব্দটির ব্যুৎপত্তি সম্পর্কে একটা ধারণা নেয়া যেতে পারে।

সংবাদ শব্দের উৎপত্তি 

প্রচলিত তত্ত্ব অনুযায়ী, ‘সংবাদ’ শব্দটির ইংরেজি প্রতিশব্দ NEWS-এর উৎপত্তি হয়েছে জার্মান শব্দ ‘new-yo’ ও ল্যাটিন ‘neowe’ থেকে। দুটিরই অর্থ ‘নতুন কিছু’। ‘NEWS‘ শব্দটির প্রতিটি বর্ণ থেকে North, East, West ও South- এই চারটি দিকের নামগুলো পাওয়া যায়। তাই অনেকে ভেবে থাকেন, চতুর্দিকের খবরাখবর নিয়েই সংবাদ হয় বলে এই চারটি দিকের নামের আদ্যক্ষরগুলো নিয়েই NEWS শব্দটি তৈরি হয়েছে। চমৎকার মিল থাকলেও বিষয়টি আসলে তা নয়। অনেকে আবার সংবাদ-এর ইংরেজি প্রতিশব্দ ‘News‘-কে ‘নতুন কোনকিছু’ অর্থাৎ ‘New‘-এর বহুবচন হিসেবে ব্যাখ্যা করেন। তবে ইদানিং অনেক দেশে NEWS শব্দটিকে এভাবে ব্যাখ্যা করা হচ্ছে: N-Newsworthiness (does it say something newsworthy?)

E-Emphasis (does it emphasize the most interesting fact?)

W-The 5Ws and H (are the essential Ws and H in the opening paragraphs but not jammed into the first paragraph?)

S-Source (does it report the source of this information in this story?)।

 

 

সংবাদের সংজ্ঞা

এবার আসা যাক সংবাদের সংজ্ঞায়। সংবাদের সংজ্ঞা দিতে গিয়ে জন বোগার্ট বলেছিলেন, কুকুর মানুষকে কামড়ালে সংবাদ হয় না, কিন্তু মানুষ কুকুরকে কামড়ালে তা সংবাদ হয়। এখানে আসলে অস্বাভাবিকতার দিকটি বোঝানোর চেষ্টা করা হয়েছে। সাধারণত যা একেবারেই দৈনন্দিন ও স্বাভাবিক ঘটনা, তা সংবাদ হয় না কেননা এতে সংবাদ হওয়ার মতো কোনো বৈশিষ্ট্য নেই। কিন্তু যা ঘটার কথা নয়, যা অস্বাভাবিক এমন কিছু বিষয় সম্পর্কে মানুষের আগ্রহ থাকে। তাই এগুলো সংবাদ হয়।

কার্ল ওয়ারেন বলেন: শিল্প বা সত্য শব্দটির মতো খবর শব্দটিও ক্ষুদ্র কিন্তু এর অর্থ বহুবিধ। সংকীর্ণ অর্থে এটি সাবান বা জুতোর মতো সাদামাটা বস্তু, কিন্তু ব্যাপক অর্থে এটি গুণের দিক দিয়ে অভিনব বা অগতানুগতিক, বৈচিত্র্যের দিক দিয়ে অনন্ত এবং তা জীবনের মতোই সীমাহীন (news, like art or truth is a short word with multiple meaning. In a narrow sense, it is a produce as simple as a soap or shoes. In a broad sense, it is elusive in quality, endless in variety and has no limit other than those of life itself)। মডার্ন নিউজ রিপোর্টিং বইয়ে কার্ল ওয়ারেন বলেন, সংবাদ হচ্ছে মানব জাতিকে আগ্রহী করে তোলে এমন কোন কিছুর সময়োচিত রিপোর্ট এবং সেরা সংবাদ হচ্ছে যা অধিকাংশ পাঠককে আগ্রহী করে তোলে।

মিশেল ভি চার্নলি সংবাদকে কিছুটা আলঙ্কারিকভাবে সংজ্ঞায়িত করে বলেন, সংবাদ হচ্ছে আজকে সুন্দরভাবে বিন্যস্ত আগামীদিনের ইতিহাস (news is tomorrow’s history done up in today’s neat package)। চার্নলির মতে, সংবাদ হচ্ছে ঘটনা বা মতামতের সময়ানুগ প্রতিবেদন যা বেশকিছু লোকের কাছে আকর্ষণীয় অথবা গুরুত্বপূর্ণ অথবা দুই-ই (news is the timely report of facts of opinions that hold interest or importance, or both for a considerable number of people) |

বাস্টিয়ান, কেস ও বাস্কেট-এর মতে, সংবাদ এই বিশ্বব্রহ্মাণ্ডের একটি দিন বা একটি সপ্তাহের সকল কর্মপ্রবাহের সমন্বিত খতিয়ান নয়, বরং তা বিশৃঙ্খল ঘটনাবলির ভারসাম্যপূর্ণ ও সুসংহত বিন্যাস (news is not a comprehensive array of all the activities of the world in a day or a week but a balanced, audited account of the glut of occurrences)। এডিটিং দ্য ডে’জ নিউজ বইয়ে তাঁরা বলেন, একদিনে বা এক সপ্তাহে সংঘটিত বিশ্ব কার্যক্রমের একটি বৃহৎ সাজানো ডালিই সংবাদ নয় বরং সংবাদ হচ্ছে সুষম ও সম্পাদনাকৃত ঘটনাবলির সমষ্টি।

তাঁরা বলেন, খবর হলো মানুষ যে সম্পর্কে ভাবে, কথা বলে, দেখে, আলোচনা করে সে সম্পর্কে প্রাপ্ত সর্বশেষ আকর্ষণীয়, গুরুত্বপূর্ণ ও নির্ভুল তথ্যের রেকর্ড news is the record of most interesting, important and accurate information obtainable about the things man thinks and says, sees and describes, plans and does।

 

সংবাদকে অনেক সময় এতটাই নেতিবাচক কোনো বিষয় সংশ্লিষ্ট মনে করা হয় যে এমন কথাই প্রচলিত হয়ে গেছে। খারাপ সংবাদই হলো ভালো (এখানে ‘বড়’ অর্থে) সংবাদ bad news is good news।

চার্লস এ ডানার মতে, সমাজের বিপুলসংখ্যক মানুষের মনে আগ্রহ সঞ্চার করে- এমন সবকিছুই সংবাদ যদিও অতীতে সেগুলোর প্রতি তাদের মনোযোগ আকৃষ্ট হয়নি news is anything that interests a large part of the community and has never been brought to its his attention। চার্লস এ ডানার অন্য একটি সংজ্ঞা হলো: সংবাদ হলো এমন কিছু যা মানুষের মধ্যে আলোচিত হয় News is anything that will make people talk।

দ্য সান-এর জেরাল্ড জনসন বলেন, সংবাদ হলো এমন কোনো বিষয় যা একজন ভালো সাংবাদিককে আগ্রহী করে তোলে News is what interests a good newspaperman। এরিখ সি হপউড বলেন, সংবাদ হলো জনসাধারণকে আগ্রহী করে তোলে এমন গুরুত্বপূর্ণ ঘটনার প্রথম প্রতিবেদন (the first report of significant events which have interest for the public)

স্ট্যানলি জনসন ও জুলিয়ান হ্যারিস বলেন, সংবাদ হলো এমন একটি প্রকৃত ঘটনার বিবরণ যা স্থিতাবস্থা পরিববর্তন করে বা পরিবর্তনের ক্ষমতা রাখে an account of the actual events which disrupt or are potentially disruptive of the status quo।

তারা আরো বলেন, ব্যক্তিভেদে পরিস্থিতি অনুযায়ী প্রতিটি সংবাদই আপেক্ষিক। আপেক্ষিকতার সবগুলো বিষয়ের সমন্বয়েই সংবাদের প্রতি মানুষের আকাঙ্ক্ষা বাড়িয়ে তোলা যায় every news situation is relative to the person who reports and reads that particular situation. The desirability of news can be ascertained only through the sum total of all relative observations।

হ্যারিস ও জনসন তাঁদের দা কমপ্লিট রিপোর্টার বইয়ে বলেন, সংবাদ হচ্ছে সকল চলতি ঘটনাবলীর সংমিশ্রণ যার প্রতি সাধারণ মানুষের আগ্রহ রয়েছে এবং সেরা সংবাদ তা-ই যা অধিকাংশ পাঠককে আগ্রহী করে তোলে।

স্ট্যানলি ওয়াকার বলেন, একজন নগর সম্পাদক যখন সংবাদকে সংক্ষিপ্তাকারে সংজ্ঞায়িত করেন, তখন তা তিনটি শব্দ ‘যৌনতা, অর্থ ও অপরাধ’ (crime, money and sex)-এর মধ্যে সীমিত হয়ে পড়ে।

নীল ম্যাকনীল বলেন, সংবাদ হচ্ছে সংবাদপত্র পাঠকদের জন্যে চলমান কিছু আগ্রহোদ্দীপক ও গুরুত্বপূর্ণ ঘটনা বা বাস্তব অবস্থার বিবরণীর সমষ্টি যা সংবাদপত্রগুলো প্রকাশ করে থাকে।

উইলিয়াম মেটজ তাঁর নিউজ রাইটিং ফ্রম লীড টু ৩০ বইয়ে বলেন, সংবাদ হচ্ছে একটি ঘটনা, বিষয় বা মতামতের বিবরণী যা জনগণকে পড়তে আগ্রহী করে তোলে।

টার্নার কাটলেজ বলেন, সংবাদ হলো এমন কিছু যা গতকাল জানা ছিল না (News is something that you did not know yesterday)।

অজ্ঞাত একজন সাংবাদিকের লেখায় পাওয়া যায়, সংবাদ হচ্ছে কোনো ধারণা, ঘটনা বা বিষয়ের পক্ষপাতশূন্য, সঠিক, বস্তুনিষ্ঠ ও সময়োচিত বিবরণী যা পাঠককে আকৃষ্ট করে এবং তা প্রকাশ করে সংবাদপত্র আর্থিকভাবে লাভবান হয়।

অন্য একজনের বক্তব্যে পাওয়া যায়, সংবাদ হচ্ছে কোনো ধ্যান-ধারণা বা ঘটনার পক্ষপাতশূন্য, সঠিক, বস্তুনিষ্ঠ ও সময়োচিত বিবরণী যা স্থিতাবস্থাকে বিঘ্নিত করে অথবা তার সম্ভাবনাটা স্থিতাবস্থার জন্যে বিঘ্ন সৃষ্টিকারী।

ইউনাইটেড প্রেস অ্যাসোসিয়েশনের মতে, মানুষের জীবনের কোনো কিছু বা সবকিছু এবং তাদের অভিব্যক্তির উপাদানই হচ্ছে সংবাদ।

এখানে উক্ত সংজ্ঞা ও ব্যাখ্যা থেকে সংবাদ সম্পর্কে সংশ্লিষ্টদের নিজস্ব ধ্যান-ধারণা ও পরিবেশগত কারণে আপেক্ষিকতা এসেছে। একেকজন একেকটি দিক থেকে সংবাদকে ব্যাখ্যা করার চেষ্টা করেছেন। তবে সবগুলো মিলিয়েই সংবাদ সম্পর্কে সামগ্রিক একটা ধারণা নেয়া যেতে পারে।

 

মো: গোলাম মাওলা শাওন

প্রকাশক ও সম্পাদক

দৈনিক বাংলার আলো নিউজ

চলবে